• শনিবার ২৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১৫ ১৪৩১

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই

আপনার ইন্টারনেট সার্চ হিস্ট্রি গোপন রাখবে ভিপিএন

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জুন ২০২৪  

সারাক্ষণ কোনো না কোনো কাজে ইন্টারনেট ব্যবহার করছেন। যখন যা কিছু জানার ইচ্ছা গুগলে বা অন্যান্য ব্রাউজারে সার্চ করে জেনে নিচ্ছেন। কিন্তু আপনার এই সার্চ হিস্ট্রি কিন্তু চলে যেতে পারে অন্য যে কারও হাতে। হ্যাকাররা আপনার সার্চ হিস্ট্রি বিক্রি করে দিতে পারে ডার্ক ওয়েবে। এতে বিপদে পড়তে পারেন যে কোনো সময়।

এজন্য অনেকেই ইনকগনিটো মোড ব্যবহার করেন। এটি ক্রোম ব্রাউজারে উপরে থ্রি লাইন ডটে ক্লিক করলেই ব্যবহার করা যায়। কিন্তু, সত্যিটা হল ইনকগনিটো মোডও সম্পূর্ণ সুরক্ষিত নয়। এজন্য ভিপিএন ব্যবহার করতে পারেন। অনেকেই ভিপিএন সম্পর্কে জানেন। আবার অনেকে জানেন না।

ভিপিএন হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। মূলত ওয়েবসাইট এবং আপনার আইপি অ্যাড্রেসের মাঝে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে। অর্থাৎ আপনি যদি কোনো ওয়েবসাইটে ভিজিট করেন এবং ভিপিএন কানেক্ট থাকে, তাহলে আপনার ডাটার সোর্স হবে উক্ত ভিপিএন প্রোভাইডার। আপনার আইপি অ্যাড্রেস জানা যাবে না। ইন্টারনেটে প্রতিদিন প্রচুর জিনিস সার্চ করেন ইউজাররা। সেসব ওয়েবসাইটে আপনার ডাটা যাতে না যায়, তা নিশ্চিত করে ভিপিএন।

ভিপিএন ছাড়া সার্চ করলে খুব সহজেই ইউজারের আইপি অ্যাড্রেস জানতে পারে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং থার্ড পার্টি অ্যাপস। পাশাপাশি ইউজারের লোকেশনও খুব সহজে ট্র্যাক করা যেতে পারে। অন্যদিকে ভিপিএন ইউজারের ডাটা গোপন রাখতে সাহায্য করে। আপনার লোকেশন, আইপি অ্যাড্রেস নিরাপদ রাখে। যেহেতু ইউজারের লোকেশন ওয়েবসাইটের কাছে পৌঁছায় না। তাই সেই ওয়েবসাইটের অ্যাক্সেস সীমিত থাকলেও, সেখানে ভিজিট করা যায়।

দেখে নিন ভিপিএন ব্যবহার করলে কী কী সুবিধা পাবেন-
ডাটা এনক্রিপশন: ইউজারের ডাটার সোর্স এনক্রিপ্টেড থাকে।
নিরাপদ ডাটা ট্রান্সফার: সাধারণ নেটওয়ার্কের তুলনায় ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক নিরাপদ ডাটা ট্রান্সফার করতে সাহায্য করে।
ওয়েবসাইটের সীমিত অ্যাক্সেস: লোকেশন এবং ডাটা সোর্স গোপন থাকায় কোনো ওয়েবসাইটে সীমিত অ্যাক্সেস থাকলেও, তা ব্যবহার করা যায়।

বরগুনার আলো