• শুক্রবার ০৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২১ ১৪৩১

  • || ২৭ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে, ক্ষতিটা কী হচ্ছে? ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার দুদিনের সফরে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী দরজা বন্ধ রাখতে পারি না, ট্রানজিট ইস্যুতে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ

পতাকা হাতে শূন্যে লাফিয়ে গিনেসে নাম ওঠালেন বাংলাদেশের আশিক

বরগুনার আলো

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

দেশের পতাকা হাতে উড়ন্ত বিমান থেকে লাফিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন বাংলাদেশের আশিক চৌধুরী। গিনেসের ‘গ্রেটেস্ট ডিসট্যান্স ফ্রিফল উইথ আ ব্যানার/ফ্ল্যাগ’ বিভাগে এই রেকর্ড গড়েন আশিক। তার এই স্বীকৃতির কথা সোমবার (১ জুলাই) নিজেদের ওয়েবসাইটেও প্রকাশ করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

এতোদিন এই রেকর্ড ছিল ভারতের স্কাইডাইভার জিতিন বিজয়ানার। গ্রেটেস্ট ডিসট্যান্স ফ্রিফল উইথ আ ব্যানার/ফ্ল্যাগ’ বা পতাকা হাতে দীর্ঘ পতনে জিতিনের রেকর্ড ছিল ১১,২৫৬ মিটার বা ৩৬,৯২৯ ফুট ১৩ ইঞ্চি। আশিক পতাকা হাতে রেখে ঝাঁপ দিয়েছেন ১১৩৬৮ মিটার বা ৩৭২৯৬ ফুট ৫৮ ইঞ্চি উঁচু থেকে।

বাংলাদেশের পতাকাসহ রেকর্ড করার অনুভূতি জানিয়ে তিনি বলেন, ‘ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের তথ্য পেয়েই অনেকটা নিশ্চিত হয়েছিলাম, দুটি গিনেস রেকর্ড ভাঙতে যাচ্ছি। গিনেস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করে ই-মেইল করেছি। রেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়ে খুব ভালো লাগছে।’

আশিক আরও বলেন, ‘এই রেকর্ডের জন্য গত সপ্তাহে আবেদন করেছিলাম। অন্য আরেকটি (লংগেস্ট আউটডোর ফ্ল্যাট ফ্রিফল) রেকর্ডের জন্য আবেদন করেছি তার ২ দিন পর। হয়ত আগামী সপ্তাহে সে রেকর্ড নিয়েও গিনেসের আপডেট জেনে যাবো। তবে আমার কাছে বাংলাদেশের পতাকা নিয়ে এই রেকর্ডটিই গুরুত্বপূর্ণ ছিল। যা ইতোমধ্যে পেয়ে গেছি।’

লংগেস্ট আউটডোর ফ্ল্যাট ফ্রি ফল নামে যে রেকর্ডের জন্য আশিক আবেদন করেছেন সেটা এখনও আছে জিতিনের দখলে। এতে জিতিন সময় সময় নেন ২ মিনিট ৪৭ সেকেন্ড। ২০২৩ সালে এই রেকর্ড করেছিলেন জিতিন।

প্রসঙ্গত, গত ২৪ মে আশিক চৌধুরী যুক্তরাষ্ট্রের মেমফিসে বিমান থেকে লাফ দিয়ে বিশ্ব রেকর্ড গড়ার চেষ্টা করেন। তার এই রেকর্ড গড়ার উদ্যোগের নাম দ্য লার্জেস্ট ফ্ল্যাগ ফ্লোন ইন স্ট্র্যাটোস্ফিয়ার। আশিক ওই রেকর্ড গড়ার জন্য প্রায় ৭ বর্গফুট আকারের পতাকা নিয়ে ঝাঁপ দিয়েছিলেন। ৪১ হাজার ৭৯৫ ফুট উঁচুতে থাকা বিমান থেকে লাফ দেন আশিক। ৩৭ হাজার ২৯৭ ফুট উচ্চতায় নেমে আসার পর জাতীয় পতাকা মেলে ধরেন তিনি। ৪৪৯৮ ফুট উচ্চতায় আসার পর ভূমিতে অবতরণ করার জন্য তার পিঠে থাকা প্যারাস্যুট খোলেন আশিক।

আশিক চৌধুরী এখন সিঙ্গাপুরের বহুজাতিক দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশনের (এইচএসবিসি) রিয়েল অ্যাসেট ফাইন্যান্স বিভাগের সহযোগী পরিচালক হিসেবে কর্মরত। কাজের ফাঁকে থাই স্কাই অ্যাডভেঞ্চার কোম্পানির অধীন স্কাইডাইভিংয়ের প্রশিক্ষণ নেন তিনি। গত বছর তিনি স্কাইডাইভারের লাইসেন্স পেয়েছিলেন। এই লাইসেন্স দেখিয়ে অন্যের সহযোগিতা ছাড়া বিশ্বের যেকোনো দেশে স্কাইডাইভিং করতে পারেন আশিক।

বরগুনার আলো