• সোমবার ০১ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৭ ১৪৩১

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ সব বিভাগীয় শহরে মেট্রোরেল চালু করবো: প্রধানমন্ত্রী কিছু আঁতেল সবকিছুতেই সমালোচনা করেন: শেখ হাসিনা এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে যাবে এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি

পানির ফিল্টারের ঘোষণা, কনটেইনারে এলো ৫০ লাখ সিগারেট

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

পানির ফিল্টার আমদানির ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দর দিয়ে নিয়ে আসা বিদেশি সিগারেটের একটি বড় চালান জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ ও শুল্ক গোয়েন্দা দপ্তর। বৃহস্পতিবার (২৭ জুন) মধ্যরাতে চট্টগ্রাম বন্দরে যৌথ অভিযান চালিয়ে ৫০ লাখ সিগারেট ভর্তি একটি কনটেইনার জব্দ করা হয়।

চট্টগ্রাম শুল্ক গোয়েন্দা বিভাগের যুগ্ম-পরিচালক মো. সাইফুর রহমান জানান, পানি বিশুদ্ধিকরণ যন্ত্রের ঘোষণা দিয়ে থাইল্যান্ড থেকে ৫০ লাখ সিগারেট ভর্তি কনটেইনারটি আমদানি করা হয়। ওই কনটেইনারে প্রায় ৫০ লাখ পিস মন্ড ব্র্যান্ডের সিগারেট পাওয়া গেছে। এর দাম আনুমানিক পাঁচ কোটি টাকা।

পানি বিশুদ্ধকরণ যন্ত্র আমদানিতে করহার ২৫ শতাংশ। অন্যদিকে, সিগারেট আমদানিতে ৬০০-৬৫০ শতাংশ কর দিতে হয় বলে জানান কাস্টমস কর্মকর্তারা।
কাস্টমস সূত্র জানায়, বৃহস্পতিবার (২৭ জুন) সকালে একটি জাহাজে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। ১২ দশমিক ৫ টনের কনটেইনারটি আমদানি করে ঢাকার প্রতিষ্ঠান হামকো করপোরেশন লিমিটেড। ফিল্টারেv নামে আনা হলেও গোপন সূত্রে খবর পাওয়া যায় যে, এতে বিদেশি সিগারেট এসেছে।

কর্মকর্তারা জানান, প্যাকেটে ধূমপানবিরোধী সতর্কবার্তা লেখা নেই, এমন বিদেশি সিগারেট আমদানি নিষিদ্ধ।

নিয়ম অনুযায়ী সিগারেটের মান ঠিক থাকলে চালানটি বাংলাদেশ পর্যটন করপোরেশনের কাছে বিক্রি করা হবে। না হলে আইন অনুযায়ী ধ্বংস করা হবে বলে জানান কর্মকর্তারা।

বরগুনার আলো