• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১২ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান

দপ্তরি না আসার অজুহাতে শিক্ষার্থীদের দিয়ে করানো হয় টয়লেট পরিষ্কার

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

শরীয়তপুরের নড়িয়ায় একটি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি না আসার অজুহাতে কোমলমতি শিক্ষার্থীদের দিয়ে করানো হয় টয়লেট পরিষ্কার । উপজেলার ১২নং পুনাইখাঁর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা এ কাজটি করান বলে জানা যায় । তবে খোঁজ নিয়ে বিভাগীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা। এদিকে শিক্ষকদের দাবি, শিক্ষার্থীরা নিজেরাই কিছু রুম পরিষ্কার করেছে।

বিদ্যালয় ও স্থানীয় সূত্র জানায়, নড়িয়া উপজেলার ১২নং পুনাইখাঁর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ১৫২ জন। শিক্ষক আছেন চারজন। আছেন একজন দপ্তরি নাসির মিয়া তাও এক মারামারি মামলা সংক্রান্ত সমস্যার কারণে বিদ্যালয়ে আসেন না।

গত ৮ মে ছিল উপজেলা পরিষদের নির্বাচন। ওই  বিদ্যালয়টিতে নির্বাচনি কেন্দ্র পরে। নির্বাচন কেন্দ্র পরায় বিদ্যালয়ের কক্ষ, বারান্দা, মাঠ ও টয়লেটসহ সবযায়গায় অনেক ময়লা হয়ে যায়। পরেরদিন সকালে বিদ্যালয়ে শিক্ষার্থীরা আসলে কোমলমতি শিক্ষার্থীদের দিয়ে টয়লেট, শ্রেণিকক্ষ ও বারান্দা ও মাঠ পরিষ্কার পরিষ্কার করান বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা। কোমলমতি শিক্ষার্থীরা টয়লেট পরিষ্কার করছে এমন ১ মিনিট ২৭ সেকেন্ডের একটি ভিডিও স্থানীয়  সাংবাদিকদের হাতে এসেছে।

শিক্ষার্থীরা বলে, আমরা স্কুলের সব কাজই করি। আমরা বিদ্যালয়ের মাঠ, ওয়াশরুম, ক্লাসরুম পরিষ্কার করি এবং ঝাড়ু দেই।

অভিভাবকরা বলেন, বাচ্চাদের দিয়ে বিদ্যালয়ের টয়লেট পরিষ্কার করা ঠিক হয়নি। যারা করিয়েছে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিৎ।

পুনাইখাঁর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবুল হোসেন বলেন, এলাকায় মারামারি মামলা সংক্রান্ত সমস্যার কারণে দপ্তরি নাসির মিয়া  কিছুদিন ধরে স্কুলে আসতে পারছেন না। তাই একজন লোক দিয়ে রুমগুলো পরিষ্কার করে দিয়ে যায়। গত ৮ মে উপজেলা নির্বাচনের দিন আমার স্কুলে কেন্দ্র পরে। এতে রুমগুলো অনেক ময়লা হয়ে যায়। পরেরদিন সকালে আমরা শিক্ষকরা স্কুলের রুমগুলো পরিষ্কার করতে গেলে ছাত্র-ছাত্রীরা আসে, তখন ছাত্র-ছাত্রীরা বলে আপনারা বসেন আমরা রুমগুলো পরিষ্কার করি। তখন বাচ্চারা কিছু রুম পরিষ্কার করেছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি তানিয়া আক্তার বলেন, নির্বাচনের পরেরদিন নাকি শিক্ষার্থীদের দিয়ে টয়লেট পরিষ্কার করিয়েছে। বিষয়টি আমি জানতাম না, পরে শুনেছি। বিষয়টি আমি দেখবো। আর যেন এমন না হয়।

নড়িয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহ মো. ইকবাল মনসুর বলেন, বিষয়টি আমি লোকমুখে জেনেছি। খোঁজ খবর নিয়ে জানবো। যদি ঘটনার সত্যতা পাওয়া যায়, তাহলে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

বরগুনার আলো